বাংলাদেশ
- মোঃ মতিউর রহমান। - আত্মপ্রকাশ ০৪-০৫-২০২৪

মধুমাস গ্রীষ্ম, অপরুপ দৃশ্য
গাছে গাছে ফল।
মৌ মৌ গন্ধে, ফলের সুগন্ধে
জিভে আসে জল।
সুজলা সুফলা শস্য শ্যামলা
রুপের নাইতো শেষ।
বাংলাদেশ।।

বর্ষা ধারাপাত, ঝরে দিনরাত
রিমঝিম ছন্দে।
জলধারা ছুটে, কদম কেয়া ফুটে
বায়ু ভরা গন্ধে।
সুজলা সুফলা শস্য শ্যামলা
রুপের নাইতো শেষ।
বাংলাদেশ।।

শরত শেফালী, শিশিরের ডালি
দুধ সাদা কাশ।
তুলা ধুনো মেঘ, শাপলা সফেদ
সুনীল আকাশ।
সুজলা সুফলা শস্য শ্যামলা
রুপের নাইতো শেষ।
বাংলাদেশ।।

উঠানে উঠানে, পাকা সোনা ধানে
গান আর গান।
পিঠে পুলি অন্ন, ঘরে ঘরে নবান্ন
মেতে উঠে প্রাণ।
সুজলা সুফলা শস্য শ্যামলা
রুপের নাইতো শেষ।
বাংলাদেশ।।

কনকনে শীত, কাঁথা লেপে নিদ
কুয়াশা চাদর।
খেঁজুরের রস, পিঠা পুলি রোজ
রোদের আদর।
সুজলা সুফলা শস্য শ্যামলা
রুপের নাইতো শেষ।
বাংলাদেশ।।

ঝরা পাতা পিঠে, প্রতি গিটে গিটে
নব পত্রপল্লব।
মুকুল মঞ্জুরি, ভ্রমর গুঞ্জরি
বসন্ত উৎসব।
সুজলা সুফলা শস্য শ্যামলা
রুপের নাইতো শেষ।
বাংলাদেশ।।
""""""""""""""""""""""""""""""

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।